সোমবার, ৯ নভেম্বর, ২০২০

বেদ আলোচনা / Discuss the Vedas

আমরা গত ব্লগে দেখেছিলাম বেদ কি ?

এই ব্লগে আমরা আলোচনা করবো বেদ এবং বেদের শ্রেণিবিন্যাস। 

বর্তমানে বেদের বিভাজন  দুই ভাগে করা হয়  যথা;-

  1.  ব্যাবহারিক 
  2. ও গাঠণিক
এই দুই বিভাজনে পদ্ধতিতেই বেদকে চার ভাগে বিভক্ত করা যায়। 

ব্যাবহারিক বিভাজন :-

ব্যাবহারিক বিভাজনগুলো যথাক্রমে 

  1. ঋক, 
  2. সাম, 
  3. যজু্ঃ 
  4. ও অথর্ব। 
যাহা বৈদিক ধর্মগ্রন্থ বা শ্রুতি সংহিতা নামে পরিচিত চারটি প্রধান সংকলনকে কেন্দ্র করে লিপিবদ্ধ হয়েছে। 

এর মধ্যে প্রথম তিনটি ঐতিহাসিক বৈদিক ধর্মের যজ্ঞ অনুষ্ঠান-সংক্রান্ত যথা ;-

  1. ঋগ্বেদ অংশে হোতার বা প্রধান পুরোহিত কর্তৃক পঠিত মন্ত্র সংকলিত হয়েছে।
  2. যজুর্বেদ অংশে অধ্বর‍্যু বা অনুষ্ঠাতা পুরোহিত কর্তৃক পঠিত মন্ত্র সংকলিত হয়েছে।
  3. সামবেদ অংশে উদ্গাতার বা মন্ত্রপাঠক পুরোহিত কর্তৃক গীত স্তোত্রগুলি সংকলিত হয়েছে। 
  4. অথর্ববেদ অংশে মারণ, উচাটন, বশীকরণ সংক্রান্ত মন্ত্রগুলি সংকলিত হয়েছে। 
বেদের প্রতিটি পদ মন্ত্র নামে পরিচিত। কোনো কোনো বৈদিক মন্ত্র আধুনিক কালে প্রার্থনা সভা, ধর্মীয় অনুষ্ঠান বা অন্যান্য অনুষ্ঠানে পাঠ করা হয়ে থাকে।

ঋগ্বেদ ;-

পবিত্র ঋগ্বেদ হচ্ছে সবচেয়ে প্রাচীনতম বেদ এবং অতি গুরুত্বপূর্ণ জীবিত ভারতীয় লেখা। এই গ্রন্থটি মূলত ১০টি পুস্তকে বিভক্ত যা ১,০২৮টি বৈদিক সংস্কৃত সূক্তের সমন্বয়। ঋগ্বেদে মোট ১০,৫৫২টি ‘ঋক’ বা ‘মন্ত্র’ রয়েছে।‘ঋক’ বা স্তুতি গানের সংকলন হল ঋগ্বেদ সংহিতা। ঈশ্বর, দেবতা ও প্রকৃতি বিষয়ক আলোচনা ঋগবেদে প্রাধান্য পেয়েছে।

যজুর্বেদ;-

  যজুর্বেদ হল গদ্য মন্ত্রসমূহের বেদ। যজুর্বেদ বৈদিক সংস্কৃত ভাষায় রচিত একটি প্রাচীন ধর্মগ্রন্থ। যজ্ঞের আগুনে পুরোহিতের আহুতি দেওয়ার ও ব্যক্তিবিশেষের পালনীয় আচার-অনুষ্ঠানগুলির পদ্ধতি এই গ্রন্থে সংকলিত হয়েছে। যজুর্বেদ হিন্দুধর্মের সর্বোচ্চ ধর্মগ্রন্থ বেদের একটি ভাগ। ঠিক কোন শতাব্দীতে যজুর্বেদ সংকলিত হয়েছিল, তা জানা যায় না। তবে গবেষকদের মতে, আনুমানিক খ্রিস্টপূর্ব ১২০০ থেকে ১০০০ অব্দ নাগাদ, অর্থাৎ সামবেদ ও অথর্ববেদ সংকলনের সমসাময়িক কালে এই বেদও সংকলিত হয়। 

সামবেদ;-

সামবেদ হল সংগীত ও মন্ত্রের বেদ।সামবেদ হিন্দুধর্মের সর্বপ্রধান ধর্মগ্রন্থ বেদের দ্বিতীয় ভাগ। এটি বৈদিক সংস্কৃত ভাষায় রচিত। সামবেদে ১,৮৭৫টি মন্ত্র রয়েছে।এই শ্লোকগুলি মূলত বেদের প্রথম ভাগ ঋগ্বেদ থেকে গৃহীত।এটি একটি প্রার্থনামূলক ধর্মগ্রন্থ। বর্তমানে সামবেদের তিনটি শাখার অস্তিত্ব রয়েছে। এই বেদের একাধিক পাণ্ডুলিপি ভারতের বিভিন্ন অঞ্চল থেকে আবিষ্কৃত হয়েছে।গবেষকেরা সামবেদের আদি অংশটিকে ঋগ্বৈদিক যুগের সমসাময়িক বলে মনে করেন। তবে এই বেদের যে অংশটির অস্তিত্ব এখনও পর্যন্ত রয়েছে, সেটি বৈদিক সংস্কৃত ভাষার পরবর্তী-ঋগ্বৈদিক মন্ত্র পর্যায়ে রচিত। এই অংশের রচনাকাল আনুমানিক খ্রিস্টপূর্ব ১২০০ থেকে ১০০০ অব্দের মাঝামাঝি কোনো এক সময়। তবে সামবেদ যজুর্বেদ ও অথর্ববেদের সমসাময়িক কালে রচিত।

অথর্ববেদ ;-

অথর্ববেদ হল হিন্দুধর্মের সর্বোচ্চ ধর্মগ্রন্থ বেদের চতুর্থ ভাগ। ‘অথর্ববেদ’ শব্দটি সংস্কৃত ‘অথর্বণ’  ও ‘বেদ’  শব্দ-দু’টির সমষ্টি। অথর্ববেদ বৈদিক সাহিত্যের পরবর্তীকালীন সংযোজন। অথর্ববেদ বৈদিক সংস্কৃত ভাষায় রচিত। ২০টি খণ্ডে বিভক্ত এই গ্রন্থে ৭৩০টি স্তোত্র ও প্রায় ৬,০০০ মন্ত্র আছে। অথর্ববেদের এক-ষষ্ঠাংশ স্তোত্র ঋগ্বেদ থেকে সংকলিত। ১৫শ ও ১৬শ খণ্ড ব্যতীত এই গ্রন্থের স্তোত্রগুলি নানাপ্রকার বৈদিক ছন্দে রচিত।এই গ্রন্থের দুটি পৃথক শাখা রয়েছে। এগুলি হল পৈপ্পলাদ ও শৌনকীয়। এই শাখাদুটি আজও বর্তমান। মনে করা হয় যে, পৈপ্পলাদ শাখার নির্ভরযোগ্য পাণ্ডুলিপিগুলি হারিয়ে গিয়েছে। তবে ১৯৫৭ সালে ওড়িশা থেকে একগুচ্ছ সুসংরক্ষিত তালপাতার পাণ্ডুলিপি আবিষ্কৃত হয়।










প্রত্যেকটি বেদ আবার চারটি প্রধান ভাগে বিভক্ত।

যথা ;-  বেদ আলোচনা 

  1.  সংহিতা (মন্ত্র ও আশীর্বচন), 
  2. আরণ্যক (ধর্মীয় আচার, ধর্মীয় ক্রিয়াকর্ম, যজ্ঞ ও প্রতীকী যজ্ঞ), 
  3. ব্রাহ্মণ (ধর্মীয় আচার, ধর্মীয় অনুষ্ঠান ও যজ্ঞাদির উপর টীকা) 
  4. ও উপনিষদ্‌ (ধ্যান, দর্শন ও আধ্যাত্মিক জ্ঞান-সংক্রান্ত আলোচনা)

 কোনও কোনও গবেষক উপাসনা (পূজা) নামে একটি পঞ্চম বিভাগের কথাও উল্লেখ করে থাকেন।


পতঞ্জলির মহাবৈশ্যের মতে, ঋগ্বেদের ২১টি শাখা আছে, অথর্ববেদের ৯টি শাখা আছে, যজুর্বেদের ১০১টি শাখা আছে, সামবেদের ১০০০টি শাখা আছে। অর্থাত্‍ বেদের সর্ব মট শাখা ১১৩১টি। এর মধ্যে মাত্র এক ডজন সহজলভ্য।


ii) ঋগ্বেদ, যজুর্বেদ এবং সামবেদ অধিকতর প্রাচীন গ্রন্থ। এদের 'বিদ্যাত্রয়ী' বা 'বিজ্ঞানত্রয়ী' বলা হয়। এদের মধ্যে ঋগ্বেদ প্রাচীনতম। ঋগ্বেদ লিপিবদ্ধ করা হয় তিনটি দীর্ঘকালের ব্যবধানে। চতুর্থ বেদ হল অথর্ববেদ যা অপেক্ষাকৃত নবীন। ঋগ্বেদে আছে স্তুতি গান। যজুর্বেদে আছে আত্মত্যাগের নিয়মনীতি। সামবেদ সঙ্গীতমুখর। অথর্ববেদে আছে রোগ নিরাময়ের ফরমুলা।


iii) চারটি বেদ কখন লেখা হয়েছে সে-ব্যাপারে সর্বসম্মত কোনও মত নেই। আর্যসমাজের প্রতিষ্ঠাতা দয়ানন্দ স্বামীর মতে, বেদ লেখা হয়েছিল কোটি কোটি বছর আগে।


বেদ ৪ টি- মন্ত্র সংখ্যা- ২০,৪৩৪

১.ঋগবেদ. মন্ত্রসংখ্যা- ১০,৫৮৯

২.সামবেদ. মন্ত্রসংখ্যা- ১,৮৯৩

৩.যজু:বেদ. মন্ত্র সংখ্যা- ১,৯৭৫

৪.অথর্ববেদ. মন্ত্রসংখ্যা- ৫,৯৭৭


উপবেদ ৪ টি.

১. আয়ুর্বেদ. ২.ধনুর্বেদ. ৩.গন্ধর্ববেদ. ৪.অর্থশাস্ত্র.

বেদাঙ্গ -৬ টি.

১.শিক্ষা- পাণিনী

২.কল্প- বিভিন্ন ঋষি সম্প্রদায়

৩.ব্যাকরণ- পাণিনী.

৪.নিরুক্ত- যাস্ক.

৫.ছন্দ- পিঙ্গলাচার্য.

৬.জ্যোতিষ- গর্ণ.

বেদের উপাঙ্গ-৪ টি.

১.পুরাণ. ২.মীমাংসা. ৩.ন্যায়. ৪.ধর্মশাস্ত্র

বেদের জ্ঞানকাণ্ড- ২ টি.

১.আরণ্যক. ২.উপনিষদ.

আরণ্যক - ৪ টি. ১.ঐতেরেয়. ২.কৌষীতকী ৩.শতপথ ব্রহ্মণ. ৪.ছান্দোগ্য

উপনিষদ -১২ টি.

১.বৃহদারণ্যক মন্ত্র- ৪৩৫.

২.ছান্দোগ মন্ত্র- ৬৬৮

৩.তৈত্তিরীয় মন্ত্র- ৬৮.

৪.ঐতরেয় মন্দ্র- ৩৩

৫.ঈশোপনিষ মন্ত্র- ১৮

৬.কেন উপনিষদ- ৩৫

৭.কঠো উপনিষদ- ১১৯.

৮.প্রশ্ন উপনিষদ- ৬৭

৯.মুণ্ডকোপনিষদ- ৬৫.

১০.মাণ্ডুক্যউপনিষদ- ১২

১১.শ্বেতাশ্বতর উপনিষদ. মন্ত্র. - ১১৩.

১২.কৌষীতকী উপনিষদ মন্ত্র. - ৪৯.


ষড়_দর্শন -৬ টি.

১.সাংখ্যা দর্শন - মহর্ষি কপিল.

২.যোগ দর্শন- পাতঞ্জলি.

৩.ন্যায় দর্শন - গৌতম.

৪.বৈশেষিক দর্শন-কণাদ.

৫.পূর্ব মীমাংসা - জৈমিনী.

৬.উত্তর মীমাংসা বেদান্ত দর্শন- ব্যাসদেব.

মীমাংসা - ২ টি.

১.কর্ম মীমাংসা ২.ব্রহ্ম মীমাংস বা ব্রহ্মসূত্র.

স্মৃতি_সংহিতা (সমাজ ব্যবস্থাপক শাস্ত্র) ২০টি

১.মনু সংহিতা

২.অত্রি সংহিতা.

৩.বিষ্ণু সংহিতা.

৪.হরিত সংহিতা.

৫.যাজ্ঞবল্ক্য সংহিতা.

৬.পরাশর সংহিতা.

৭.ব্যাস সংহিতা.

৮.উশনা সংহিতা.

৯.অঙ্গিরা সংহিতা.

১০.যম সংহিতা.

১১.অপস্তম্ভ সংহিতা

১২.সম্বর্ত সংহিতা.

১৩.কাত্যায়ন সংহিতা.

১৪.বৃহস্পতি সংহিতা.

১৫.শঙ্খ সংহিতা

১৬.লিখিত সংহিতা.

১৭.দক্ষ সংহিতা.

১৮.গৌতম সংহিতা.

১৯.শতাতপ সংহিতা.

২০.বশিষ্ট সংহিতা.

পুরাণ হিন্দু ধর্মগ্রন্থ। 'পুরাণ' কথাটির অর্থ 'প্রাচীন'। পুরাণে আছে সৃষ্টির ইতিহাস, আর্যদের ইতিহাস, বিভিন্ন স্বর্গীয় আত্মার গল্প। বেদের ঠিক পরেই পুরাণের আবির্ভাব। মহর্ষি বৈশ্য পুরাণকে ১৮টি খণ্ডে বিভক্ত করেছিলেন। পুরাণের মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ হল ভবিষ্যপুরাণ। ভবিষ্যপুরাণের এই রকম নামকরণের কারণ হল এতে আছে ভবিষ্যতের নানান ঘটনাপ্রবাহের আগাম ইঙ্গিত বা ভবিষ্যদ্বাণী। ভবিষ্যপুরাণ স্বয়ং ঈশ্বরের বাণী, মহর্ষি বৈশ্য একে শুধু বিভিন্ন পর্বে বিভাজিত করেছিলেন।

পুরাণ - ২ টি.

১.মহাপুরাণ. ২.উপ-পুরাণ.

মহা_পুরাণ -১৮টি.

১.ব্রহ্ম পুরাণ মন্ত্রসংখা-১০,০০০.

২.শিব পুরাণ মন্ত্রসংখ্যা-২৪,০০০.

৩.পদ্ম পুরাণ মন্ত্রসংখ্যা-৫৫,০০০.

৪.বিষ্ণু পুরাণ মন্ত্রসংখ্যা-২৩,০০০.

৫.ভাগবত মহাপুরাণ মন্ত্রসংখ্যা-১৮,০০০.

৬.মার্কণ্ডেয় পুনাণ মন্ত্রসংখ্যা-৯,০০০.

৭.অগ্নি পুরাণ মন্ত্রসংখ্যা-৫,৪০০.

৮.ভবিষত পুরাণ মন্ত্রসংখ্যা-১৪,৫০০.

৯.ব্রহ্মবৈবর্ত্ত পুরাণ মন্ত্রসংখ্যা-১৮ ,০০০.

১০.মত্‍স পুরাণ মন্ত্রসংখ্যা-১৪,০০০.

১১.লিঙ্গ পুরাণ মন্ত্রসংখ্যা-১১,০০০.

১২.বরাহ পুরাণ মন্ত্রসংখ্যা-২৪,০০০.

১৩.কুর্ম্ম পুরাণ মন্ত্রসংখ্যা-১৭,০০০.

১৪.গরুড় পুরাণ মন্ত্রসংখ্যা-১৯,০০০.

১৫.ব্রহ্মান্ড পুরাণ মন্ত্রসংখ্যা-১২,০০০.

১৬.নারদীয় পুরাণ মন্ত্রসংখ্যা-২৫,০০০

১৭.স্কন্ধ পুরাণ মন্ত্রসংখ্যা-৮১,১০১.

১৮.বামন পুরাণ মন্ত্রসংখ্যা-১০,০০০.

রামায়ণ ও মহাভারত।


i) রামায়ণে আছে, রামচন্দ্রের কাহিনী। অধিকাংশ হিন্দু-ই এই কাহিনী সম্পর্কে অবগত।


ii) মহাভারত, যাতে আছে কৌরব ও পাণ্ডবের মধ্যকার সামন্ততান্ত্রিক জ্ঞাতি লড়াই। এতে কৃষ্ণের কাহিনীও সংযোজিত হয়েছে। মহাভারত সাধারণভাবে সমস্ত হিন্দুই জানেন।


দেবী_ভাগবত (শাক্ত সম্প্রদায়)

শ্রীমদ্ভাগবদ (বৈষ্ণব সম্প্রদায়)

চৈতন্যচরিতামৃত .

শ্রীমদ্ভাগবতগীতা মন্ত্রসংখ্যা-৭০০ শ্রেষ্ঠগ্রন্থ শ্রীমদ্ভাগবতগীতা হিন্দুদের সবচেয়ে জনপ্রিয় এবং সবচেয়ে পরিচিত ধর্মগ্রন্থ। এটি মহাভারতের অংশ। এতে ১৮টি অধ্যায় আছে। গীতা মূলত কৃষ্ণের উপদেশ যা যুদ্ধক্ষেত্রে প্রদত্ত হয়েছিল অর্জুনের উদ্দেশে।


শ্রীশ্রীচণ্ডী .মন্ত্রসংখ্যা-৭০০

মার্কেণ্ডেয় পুরাণের ৮১ নম্বর অধ্যায় থেকে ৯৩ সংখ্যক অধ্যায়ে, দেবীমাহাত্ম্যের বর্ণনা আছে।ঐ ১৩টি অংশই 'শ্রীশ্রীচণ্ডী' ।ত্রয়োদশ অধ্যায়ে, 'চণ্ডী' বা দেবীমহামায়ার মাহাত্ম্য বর্ণনা পাওয়া যায়।


Dailyhunt

Disclaimer: This story is auto-aggregated by a computer program and has not been created or edited by Dailyhunt. Publisher: Aj Bangla TV

Related Stories


কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

পর্ব - নং ০৬ সর্গ বলতে কি বোঝায় ?

যেমনটা আমি পঞ্চম পর্বে  প্রতিশ্রুতি দিয়েচলাম সর্গ , নরক  এবং পাতাল সমন্ধে আলোচনা করবো বলে , প্রথমেই  আলোচনা করবো সর্গ সমন্ধে।  সর্গ  বলতে কি...